একজন বাইক লাভার হিসেবে যদি তুমি মনে করো বাইক মানে শুধু চলার উপায় না, বরং সেটা একটা প্যাশন — তাহলে KTM 390 Enduro R একদম তোমার জন্যই বানানো। এই বাইকটা শুধু রাস্তায় দৌড়ানোর জন্য না, বরং যেকোনো রোমাঞ্চকর ট্রেইল হোক বা পাহাড়ি পথ — সব জায়গায় ঝাঁপিয়ে পড়ার মতো রেডি একেকটা এডভেঞ্চার মেশিন।
পাওয়ার আর মাইলেজের দারুন ব্যালান্স

এই বাইকের প্রাণ হচ্ছে এর 398.7cc ইঞ্জিন, যেটা থেকে তুমি পাবে 44.2 bhp ম্যাক্স পাওয়ার আর 39 Nm টর্ক। মানে থ্রটল ঘুরালেই পাবে এমন এক পাওয়ারফুল ফিলিং, যেটা শুধু গতি নয়, ভিতর থেকে একটা এক্সসাইটমেন্টও জাগাবে। আর এই বাইকটা 47 kmpl এর মতো চমৎকার মাইলেজ দেয় — ফলে পাওয়ার আর এফিশিয়েন্সির একদম পারফেক্ট কম্বো বলা যায়।
ব্রেকিং আর গ্রিপে ফুল কন্ট্রোল
KTM 390 Enduro R এ থাকছে ডুয়াল চ্যানেল ABS ব্রেকিং সিস্টেম, যাতে অফ-রোড হোক বা অন-রোড, সব জায়গায় ব্রেকিং থাকবে একদম বিশ্বাসযোগ্য। ফ্রন্টে 285mm ডিস্ক ব্রেক আর 2-পিস্টন ক্যালিপার, যেটা তোমাকে দেবে এমন একটা কন্ট্রোল, যা অফ-রোডিংয়ের সময় বেশ গুরুত্বপূর্ণ।
সাসপেনশন যা যেকোনো রাস্তাকে সহজ বানিয়ে দেয়
সাসপেনশন নিয়ে বললে, ফ্রন্টে WP APEX 43 আর রিয়ারে WP APEX স্প্লিট পিস্টন — যার জন্যে রাইড হবে একদম স্মুথ। দুটোতেই প্রিলোড অ্যাডজাস্টমেন্ট সুবিধা থাকায় নিজের মতো করে সেট করতে পারো, যেমনটা চাই।
অ্যাডভেঞ্চার লুক আর দারুন ডাইমেনশন
KTM 390 Enduro R এর ডিজাইন শুধু অ্যাট্রাকটিভ না, পুরোপুরি অ্যাডভেঞ্চারকে মাথায় রেখেই বানানো। 890mm সিট হাইট, 272mm গ্রাউন্ড ক্লিয়ারেন্স, আর 1475mm হুইলবেস — সব মিলে এটাকে বানিয়েছে একেকটা অফ-রোডিং দানবের মতো। যদিও এর 9 লিটার ফুয়েল ট্যাঙ্ক একটু ছোট মনে হতে পারে লং রাইডের জন্য, কিন্তু এর পারফর্মেন্স সেই ঘাটতিটা বুঝতেই দেবে না।
স্মার্ট ডিজিটাল ডিসপ্লে আর ফিচারে ঠাসা
এখানে আছে 4.2-inch TFT ডিজিটাল ডিসপ্লে, যেটা রাইডের সময় দরকারি সব ইনফো সুন্দরভাবে শো করে। GPS নেভিগেশন, LED হেডলাইটস, DRLs, আর Hazard Warning Lights — সব মিলে টেকনোলজিতেও এক ধাপ এগিয়ে।

কনভিনিয়েন্স আর সেফটি দুটোতেই নজর
রাইডকে আর সহজ করতে থাকছে USB চার্জিং পোর্ট, ইলেকট্রিক স্টার্ট, আর কিল সুইচ। যদিও ক্রুজ কন্ট্রোল বা মোবাইল অ্যাপ কানেক্টিভিটি নেই, কিন্তু বাইকটার অ্যাডভেঞ্চার স্পিরিট আর বিল্ড কোয়ালিটি এই দিক থেকে কোনোরকম খামতি রাখে না।
পিলিয়নের জন্য বেসিক কিন্তু দরকারি ফিচার
পেছনের সিট থাকলেও ব্যাকরেস্ট বা আন্ডারসিট স্টোরেজ এখানে নেই। মানে, এই বাইকটা তাদের জন্য যারা একা রাইড পছন্দ করে, অফ-রোড এডভেঞ্চার ভালোবাসে।
KTM 390 Enduro R সেই সব রাইডারদের জন্য, যাদের চোখ শুধু রাস্তায় আটকে থাকে না — যারা জানে অ্যাডভেঞ্চার মানে কি! এর পাওয়ারফুল ইঞ্জিন, অ্যাডভান্স সাসপেনশন, আর চমকদার ডিজাইন এটাকে শুধু পারফর্মেন্স বাইক না, বরং একটা রাইডিং পার্টনার বানায়, যে যে কোনো চ্যালেঞ্জে পাশে থাকবে।
ডিসক্লেইমার: এই লেখায় দেওয়া সব তথ্য অফিসিয়াল স্পেসিফিকেশন আর বর্তমান ফিচারের ওপর ভিত্তি করে। বাইকটি কোথায় পাওয়া যাবে, ফিচার আর দাম — এই সব সময়-সময় আর জায়গাভেদে পরিবর্তন হতে পারে। কেনার আগে অবশ্যই ডিলারশিপ বা অফিসিয়াল ওয়েবসাইটে চেক করে নেবেন।